৫ ঘণ্টা পর নয়া প্রধানমন্ত্রীর ছবি মিললো

মার্কিন সেনারা চলে গেলেই সরকার গঠন, ১৫ আগস্ট আফগানিস্তান দখল করে এমনটাই বলেছিলো তালিবান। কিন্তু তিন সপ্তাহ পার হয়ে গেলেও সরকার গঠন করতে পারেনি আফগানের নয়া দখলদাররা।

সর্বশেষ গত শুক্রবার জুমার নামাজের পর নতুন মন্ত্রিসভা ঘোষণা হওয়ার আগাম কথা বলে রেখেছিলো তালিবান। সম্ভব হয়নি। এরপর এই হচ্ছে, কালই হবে- এমন বলে বলে আরও চারদিন পার।

ঘোষণা এলো অবশেষে, মঙ্গলবার রাতে। নয়া তালেবান সরকারের প্রধানমন্ত্রী হয়েছেন মোল্লাহ মোহাম্মদ হাসান আখুন্দ। জাতিসংঘের সন্ত্রাসী তালিকায় নাম আছে মোল্লাহ হাসানের। কিন্তু ছবি খুঁজে পাওয়া যাচ্ছিলো না এই নেতার, যিনি তালিবানের অন্যতম প্রতিষ্ঠাতা।

বাংলাদেশ সময় রাত একটার দিকে বিবিসি প্রকাশ করলো নয়া আফগান প্রধানমন্ত্রীর ছবি। বর্তমান  তালিবানের সিদ্ধান্ত গ্রহণকারী পরিষদ রেহবার-ই-শুরার প্রধানের দায়িত্ব পালন করছেন। ২০ বছর ধরে তিনি এই দায়িত্বে আছেন। তালিবান নেতাদের মধ্যে বেশ সুখ্যাতি আছে মোল্লাহ হাসানের।

তবে নয়া প্রধানমন্ত্রীর ছবি এর আগে কোথাও পাওয়া না গেলেও প্রধানমন্ত্রী ঘোষনার পরপরই তার অনেক ছবি অনলাইনে প্রকাশ করা হয়েছে। নিচে সদ্য প্রকাশিত কিছু ছবি দেয়া হল:-

Taliban leader Mullah Hasan Akhund nominated as head of Afghanistan - The  Free Media

Taliban announces interim government: Mullah Mohammad Hassan Akhund to be PM,  Mullah Abdul Ghani Baradar to be Deputy PM - My Blog

Key figures in the new Taliban government - hagonews.com

Taliban name Afghan govt dominated by old-guards; Mullah Hassan is PM, no  non-Taliban figure in cabinet

Paying homage to old guard, Taliban name caretaker Afghanistan cabinet,  South Asia News | wionews.com

Leave a Comment