• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:০০ পূর্বাহ্ন
শিরোনাম

১২৩ বছর আগে গ্রেপ্তার গাছ, শেকলে বন্দি আজো

Reporter Name / ১২০ Time View
Update : বুধবার, ৯ জুন, ২০২১

মানুষ যদি কোন অপরাধ করে তবে আইন অনুযায়ী পুলিশ তাকে গ্রেপ্তার করবে এইটা স্বাভাবিক। কিন্তু গাছকে কি গ্রেপ্তার করা যায়! এমন ঘটনা শুনেছেন কখনো!। কিন্তু এমন আজব ঘটনা গত ১২৩ বছর আগে হয়েছে। পাকিস্তানের উত্তর-পশ্চিম অঞ্চলের একটি বট গাছ ১২৩ বছর ধরে গ্রেপ্তার জীবন পার করছে। ১৮৯৮ সালে পাকিস্তানের তোরখান সীমান্ত এলাকার লানদি কোটাল শহরে এ ঘটনা ঘটে। ওই ব্রিটিশ সেনা কর্মকর্তার নাম জেমস স্কুইড নামে এক মাতাল ব্রিটিশ সেনা কর্মকর্তা এই আজব ঘটনা ঘটান।

পেশোয়ারে গেলে এই গাছ এখনও দেখতে পাবেন সকলে। তবে কেন বন্দী করা হয়েছিল একটি গাছকে? জানা গেছে, শোনা যায়, ওই ক্যান্টনমেন্টে ব্রিটিশ সেনা অফিসার জেমস স্কুইড নাকি মদ খেয়ে নেশা করেছিলেন এক দিন। সেই নেশার ঘোরে হাঁটার সময় দেখতে পান, বটগাছটি তার দিকে তেড়ে আসছে। ব্যস, সঙ্গে সঙ্গে সে অফিসারের হুকুম, অ্যারেস্ট করা হোক গাছটিকে। হুকুম মতোই কাজ হলো। পাইক-পেয়াদারা ছুটে এসে আষ্টেপৃষ্ঠে শিকল পরিয়ে দিল অত বড় গাছটিকে।

তখন থেকেই নাকি শিকলে বাঁধা রয়েছে বেচারা বটগাছ। তারপরে ব্রিটিশ শাসনের অবসান ঘটে। রাষ্ট্রের স্বীকৃতি পায় পাকিস্তান। নতুন সরকারের শাসন শুরু হয়। তারপরে কালের নিয়ম মেনেই কত সরকার বদলে গেল। কিন্তু গাছটির ভাগ্যে কোনও পরিবর্তন হয়নি। এত বছর পরে, এখনও ওই বটগাছে একটি বোর্ড ঝুলছে। তাতে লেখা ‘আই অ্যাম আন্ডার অ্যারেস্ট’।

ওই এলাকার ৬০ বছর বয়সী আদিবাসী ইসলাম খান সিনওয়ারি বলেন, আমার দাদা ফাতেহ খান সিনওয়ারি আমাকে জানিয়েছেন, ব্রিটিশ সেনা কর্মকর্তা জেমস একজন নিষ্ঠুর প্রকৃতির মানুষ ছিলেন। তিনি ১৮৯৮ সালে গাছটিকে শেকলে বন্দি করেন।

তিনি আরও জানান, এ গাছ তাদের পারিবারিক সম্পত্তি হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল। কিন্তু ব্রিটিশরা জোরপূর্বক তাদের কাছ থেকে এটি দখল করে রেখেছিল। বর্তমানে এটি পাকিস্তান সেনাবাহিনীর দখলে আছে। পর্যটকরা প্রায়ই গাছটি দেখতে আসেন।

কেউ কেউ অবশ্য দাবি করেন, পাকিস্তান-আফগান সীমান্তের লান্ডি কোটালের উপজাতি সম্প্রদায়কে ভয় দেখাতেই বটগাছকে গ্রেফতার করার নির্দেশ দেয় ব্রিটিশরাজ। যাতে ওই এলাকার উপজাতিরা বুঝতে পারেন, কোনও রকম বিরুদ্ধাচারণ করলে, দরকারে এমন শাস্তি তাদেরও দেওয়া হবে।

এ বিষয়ে পেশোয়ার বিশ্ববিদ্যালয়ের পুরাতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মুখতিয়ার দুরানি জানিয়েছেন, ঘটনাটি মর্মান্তিক হলেও এর ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম। ব্রিটিশ শাসনের সময় উপজাতি বহুল এই এলাকায় আইন কানুন কতটা ভয়াবহ ছিল, তার উদাহরণ হয়েই রয়েছে এই বন্দী বটগাছ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category


[cvct title=”COVID-19 Global Stats” label-total=”Total Cases” label-deaths=”Death Cases” label-recovered=”Recovered Cases” bg-color=”” font-color=””]

[cvct title=”Coronavirus Stats” country-code=”BD” label-total=”Total Cases” label-deaths=”Death Cases” label-recovered=”Recovered Cases” bg-color=”” font-color=””]



Fact News

Fact News theme is a complete magazine theme, excellent for news, magazines, publishing and review sites. Amazing, fast-loading modern magazines theme for personal or editorial use. You’ve literally never seen or used a magazine that looks or works like this before.

https://slotbet.online/