নিউজ ডেস্ক: পাইলটদের লাইসেন্স সংক্রান্ত বিষয়ে আন্তর্জাতিক নিয়ম না মানায় এবার ১৮৮টি দেশে নিষিদ্ধ হতে পারে পাকিস্তান এয়ারলাইন্স। রবিবার এমনই এক প্রতিবেদন প্রকাশ করেছে পাকিস্তান ভিত্তিক ইংরেজি গণমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

গত ৩ নভেম্বরে ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও) এক চিঠিতে জানিয়েছে, পাইলটদের লাইসেন্স এবং প্রশিক্ষণের যে আন্তর্জাতিক নিয়ম রয়েছে তা পূরণ করতে ব্যর্থ হয়েছে পাকিস্তান সিভিল অ্যাভিয়েশন অথরিটি (পিসিএএ)। এ বিষয়ে পিসিএএ-কে সতর্কও করে আইসিএও।

এক্সপ্রেস ট্রিবিউন-এর প্রতিবেদনে বলা হয়েছে, এই নিয়ম পূরণ করতে ব্যর্থ হওয়ায় পিআইএ-র বিমান এবং পাইলটদের বিশ্বের ১৮৮ দেশ থেকে নিষিদ্ধ করতে পারে আইসিওএ।

পাকিস্তানের পাইলট সংগঠন পাকিস্তান এয়ারলাইন্স পাইলটস অ্যাসোশিয়েশন (পালপা) এর মুখপাত্র বলেন, আইসিএও এ ধরনের সিদ্ধান্ত নিলে পাকিস্তানের বিমান পরিবহণ শিল্পে বিপর্যয় নেমে আসবে।

পালপা-র অভিযোগ, এ বছরের জুন থেকে বিষয়টি নিয়ে কর্তৃপক্ষকে বার বার জানিয়েছেন। কিন্তু কোনও লাভ হয়নি। বিষয়টিতে হস্তক্ষেপ করার জন্য এ বার তারা প্রধানমন্ত্রী ইমরান খানের দ্বারস্থ হয়েছেন বলে জানান পালপা-র মুখপাত্র।

এই প্রথম নয়, এর আগেও পাকিস্তান এয়ারলাইন্সের বিরুদ্ধে লাইসেন্স কেলেঙ্কারির অভিযোগ উঠেছিল। এই কেলেঙ্কারির জন্যই ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়নে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ) নিষিদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *